জনসংযোগের এক বছর

সংবাদ, সংবাদপত্র, সংবাদ মাধ্যম, সংবাদ কর্মী, সংবাদ বিজ্ঞপ্তি, সংবাদ সম্মেলন, সাংবাদিক, পাঠক, তথ্যবিবরণী, নিউজ ক্লিপিং, তথ্য অধিকার, প্রতিবেদন, সম্পাদনা, পরিবেশন, বিজ্ঞাপন, ফিচার, ক্রোড়পত্র-এইসব গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে কেটে গেল চাকুরী জীবনের চ্যালেঞ্জিং ও উপভোগ্য একটি বছর। প্রতিষ্ঠানিক দায়িত্বের প্রয়োজনে এই বিষয়গুলো নিয়েই প্রতিনিয়ত কাজ করতে হয়।

গত ২০ সেপ্টেম্বর ২০১৮-এ লিখেছি ‘শিল্পকলায় এক বছর’। সেদিন বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে কালচারাল অফিসার পদে যোগদানের এক বছর পূর্ণ হয়েছে। আর ১ এপ্রিল ২০১৯-এ পূর্ণ হলো জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পালনের এক বছর। পছন্দ ও আগ্রহের বিষয় নিয়ে কাজ করার সুযোগ পাওয়াটাই হচ্ছে আমার সবচেয়ে বড় পাওয়া। সততা, নিষ্ঠা ও দায়িত্ববোধের সাথে কাজ করলে নিশ্চিত সফলতা। এটিই আমার বিশ্বাস।

প্রতিষ্ঠানের কাজের ধরণ অনুযায়ী কর্মীদের মাঝে দায়িত্ব বন্টন করা হয়। প্রত্যেক পদের কিছু নির্দিষ্ট দায়িত্ব থাকে। কাজের গরুত্ব ও কর্মীদের দক্ষতা যোগ্যতা অনুযায়ী দায়িত্ব নির্ধারণ করাকে বলা হয় পদায়ণ। পদায়ণ কতটা গুরুত্বপূর্ণ তা বুঝতে পেরেছি জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পাওয়ার কিছুদিন পর।

চকুরিতে যোগদানের প্রায় ছয় মাস পর এই দায়িত্ব পেলাম। এই ছয় মাসে বিভিন্ন প্রশিক্ষনের মাধ্যমে সরকারী চাকুরির নানারকম বিধিবিধান আয়ত্ব করতে হয়েছে। একই সাথে আবিস্কার করতে হয়েছে নানা রকম বিধিনিষেদ। তাবুও নতুন কোন বিষয় জানতে ও শিখতে ভালোই লাগে।

জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পাওয়ার শুরু হলো নতুন যুদ্ধ। দক্ষতা ও নিষ্ঠা দিয়ে কাজের মাধ্যমে নিজেকে প্রমান করার সুযোগ। কাজের প্রতি আগ্রহ, প্রয়োজনীয় দক্ষতা ও পূর্বের অভিজ্ঞতাকে কাজে লাগানোর পরিকল্পনা করলাম। প্রথমেই কাজের পরিধি ও ধরণ সম্পর্কে ভালোভাবে জানার চেষ্টা করছি। একইসাথে অফিস ও অফিসের বাইরে সংশ্লিষ্ট সবার সাথে যোগাযোগ ও সম্পর্ক স্থাপনের চেষ্ঠা চালিয়ে যাচ্ছি। প্রতিষ্ঠানের চাহিদা অনুসারে অধুনিক পদ্ধতি অবলম্বন ও তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে জনসংযোগের পদ্ধতিতে নতুনত্ব আনার চেষ্টা করছি। সার্বক্ষনিক হালনাগাদ তথ্য সমৃদ্ধ থাকতে হয়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা করাটাই জনসংযোগের কাজ বলে মনে হচ্ছে। তাই একইসাথে প্রতিবেদক ও প্রশাসকের কাজ করতে হয়। প্রতিষ্ঠানে প্রতিনিয়ত ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ অনুষ্ঠান আয়োজনের বিজ্ঞাপন ও প্রতিবেদন তৈরী, সংবাদ মাধ্যমের সাথে নিয়মিত যোগাযোগ, সংবাদ বিজ্ঞপ্তি পেরণ এবং প্রকাশিত সংবাদ সংরক্ষন করাটাই দৈনন্দিন কাজের অংশ।

সুষ্ঠ সুন্দর সমাজ গঠনে সংবাদপত্র ও সাংবাদিকতা কতটা গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে তা কিছুটা উপলব্ধি করেছি দৈনিক প্রথম আলোতে কাজ করার সুবাদে। লেখার চর্চাটাও হয়েছে সেখানে। তাই সংবাদ মাধ্যম এবং সাংবাদ কর্মীদের চাহিদা বুঝার চেষ্টা করি।

সময়ের সাথে সাথে দায়িত্বের পরিধি বাড়তে থাকলো। জনসংযোগের নির্ধারিত কাজের পাশাপাশি তথ্যপ্রযুক্ত ও ইনোভেশন সংক্রান্ত কাজের সাথে যুক্ত হলাম। সরকারের নতুন নতুন উদ্যোগের সাথে পরিচিত হওয়া এবং তা বাস্তবায়নে কাজ করতে পারাটা সৌভাগ্যের।

Published
Categorized as Opinion

By Hasan Mahmud

This is Hasan Mahmud from Bangladesh. I completed Masters Degree on Statistics from Jagannath University. I’m Extrovert in Nature and like to take challenge. Want to be a entrepreneur. Have involvement with Several Social and Cultural Organizations.