জনসংযোগে চার বছর

দেখতে দেখতে চারটি বছর কেটে গেল। মনে হচ্ছে কেবল সেদিন শুরু করেছি। শিখেছি অনেক কিছু। শেখার আছে আরো অনেক বাঁকি। কিছুটা অভিজ্ঞতা হয়েছে। সৃজনশীলতা, উদ্ভাবনী ক্ষমতা ও নিষ্ঠা দিয়ে কাজ করার চেষ্টা করেছি। পরিবর্তনের মাধ্যমে সময়ের সাথে নতুনত্ব আনার চেষ্টা করেছি। নানান প্রতিকুলতা পেরিয়ে অল্পসময়ে কাজের প্রতিফলন ঘটতে শুরু করলো। তবে শেখার কোন শেষ নেই।

২১ সেপ্টম্বর ২০১৭ বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে যোগদান করেছি। প্রায় ছয় মাসের প্রশিক্ষন শেষে ১ এপ্রিল ২০১৮ থেকে একাডেমির জনসংযোগ শাখার দায়িত্ব পেয়েছি। প্রশাসন বিভাগের গুরুত্বপূর্ণ ৪টি শাখার একটি হচ্ছে জনসংযোগ। দীর্ঘদিন অফিসার শূন্য থাকায় দায়িত্ব নেওয়ার পর প্রথম থেকে শুরু করতে হয়েছে। চার বছরের মধ্যে গত দুই বছর আমরা সবাই নুতন পরিস্থিতির সম্মুখিন হয়েছি। নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। মার্চ ২০২০ থেকে মার্চ ২০২২ পর্যন্ত মহামারী করোনা ভাইরাসের কারণে বেশিরভাগ সময় লকডাউন কিংবা স্বীমিত পরিসরে দাপ্তরিক কার্যক্রম পরিচালিত হয়েছে। বন্ধ ছিলো সকল ধরনের শিক্ষা প্রতিষ্টান। কিন্তু থেমে থাকেনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম। বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, মনিষিদের জন্ম ও মৃত্যু বার্ষিকী পালন এবং ঋতু ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনসহ সবকিছুই চালিয়ে নেওয়ার চেষ্টা করা হয়েছে। শুরু হয়েছে বিকল্প উপায়ে কার্যক্রম পরিচালনা। ‘হোম অফিস’ বা বাসায় বসে দাপ্তরিক কার্যক্রম ও অনুষ্টান সম্পন্ন করার পরিকল্পনা অনেকখানি সফল হয়েছে।

সারা পৃথিবী তথ্য প্রযুক্তির উপর নির্ভর হয়ে পড়েছে। পরিস্থিতি মোকাবেলায় আমাদের কিছুটা প্রস্তুতি অগে থেকেই ছিলো। আধুনিক কর্মক্ষেত্রে তথ্য প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব বুঝতে পেরে জনসংযোগে দায়িত্ব পাওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম, ওয়েবসাইটসহ তথ্য প্রযুক্তির অন্যান্য দিকগুলো নিয়ে কাজ করতে শুরু করি। দুই বছরে অফিসিয়াল ফেসবুক পেইজে দুই লক্ষ ফলোয়ার এবং ফেইজ ভেরিফাইড করার কাজটি সম্পন্ন হয়েছে। করোনা মহামারি পরিস্থিতির কারনে প্রযুক্তির ব্যাবহারের মাধ্যেমে নতুনভাবে সাজানো হয় অনুষ্ঠান। অনলাইনে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে ধারণকৃত অথবা সরাসরি অনুষ্টান সম্প্রচার শুরু হয়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। মহামারি পরিস্থিতিতে ঘরবন্ধি মানুষকে সুস্থ বিনোদন দেওয়ার চিন্তা থেকে নিয়মিত অনুষ্টান আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একদিকে অনলাইনে অনুষ্টান আয়োজন এবং অন্যদিকে সেগুলোর যথাযথ প্রচার। দুইটি কাজই সমানতালে করতে হয়েছে।

জনসংযোগ শাখার পাশাপাশি অতিরিক্ত দায়িত্ব হিসেবে প্রতিষ্ঠানের তথ্য প্রযুক্তি শাখার দায়িত্ব পালন করতে হয়। করোনা মহামারি সময়ে তথ্য প্রযুক্তির ব্যবহার বেড়ে যাওয়ায় এসময় বাড়তি কাজের চাপ নিতে হয়েছে। সারাদিন অনলাইনে অফিসের বিভিন্ন সভা আয়োজন, অনুষ্ঠানের প্রস্তুতি ও অনুষ্ঠান পরিচালনার কাজগুলো করতে হয়েছে। প্রথমদিকে একাই সবকিছু করতে হয়েছে। পরবর্তিতে তথ্য প্রযুক্তির ব্যবহারে সবাই অনেকটা অভ্যস্ত হয়েছে। অনলাইনে অফিস ও অনুষ্টান পরিচালনায় সুবিধা নাকি অসুবিধা। এবিষয়ে অনেক বিতর্ক আছে। তবে সহজে ও কম খরচে অনলাইনে অনুষ্ঠান আয়োজন করা যায় বিধায় অনেকেই করোনা পরিস্থিতির পরও অনলাইন কার্যক্রমে বেশি স্বচ্ছন্দবোধ করেন। আমরাও তার ব্যতিক্রম নই।

সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার জনসংযোগে নতুন মাত্রা যোগ করেছে। মূহুর্তের মধ্যে খবর ছড়িয়ে যায় সারা পৃথিবীতে। গতানুগতিক প্রচার প্রক্রিয়ায় অনেক পরিবর্তন এনেছে সামাজিক যোগাযোগ। যেকোন কার্যক্রমের খবর এখন উপস্থিত দর্শক শ্রোতাদের মাধ্যমে সহজেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আবার নিজস্ব পেইজ বা গ্রুপের মাধ্যমে কার্যক্রমের নোটিশ ও সংবাদ বিজ্ঞপ্তি সহজেই ছড়িয়ে যায়। ওয়েবসাইট ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নিয়মিত হালনাগাদ থাকলে প্রচারকাজ অনেকটাই সহজ হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ মাধ্যমের চেয়েও দ্রুত ও সহজেই অনেক বেশি দর্শক শ্রোতার কাছে অনুষ্টানের খবর পৌছানো যায় যদিও এর নির্ভরযোগ্যতা এখনো অনেক কম।

তথ্য প্রযুক্তির ব্যবহারের ফলে জনসংযোগের কাজে অনেক পরিবর্তন এসেছে। খুব সহজে যেকোন কার্যক্রমের ডকুমেন্টেশন ও অর্কাইভ করা যায়। বর্তমানে আর্টিফিসিয়াল ইন্ট্যালিজেন্স ব্যবহার সহজে ট্রান্সলেশন, স্পিস টু কেক্সট, ইমেজ টু টেক্সট ও স্পেল চেকসহ নানান ভাবে লেখার কাজকে সহজ করে দিয়েছে। আবার মান সম্মত অডিও, ভিডিও ও ছবির গুরুত্ব বেড়েছে অনেকগুন। মানুষ এখন অল্পসময়ে সহজেই তথ্য সেবা পেতে চায়। এজন্য প্রয়োজন যথযথ ডকুমেন্টেশন ও আর্কাইভ প্রয়োজন।

করোনা মহামারী পরিস্তিতির মধ্যেই অতিবাহিত হলো মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজনন্তী উদযাপন অনুষ্ঠানের কার্যক্রম। বাংলাদেশ শিল্পকলা একাডেমির হয়ে সবগুলো আয়োজনে মুজিববর্ষ উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সাথে সমন্বয়ের কাজ করার সুযোগ হয়েছে। মুজিববর্ষের প্রথম অনুষ্ঠান হয়েছে ১৭ মার্চ ২০২০। প্রায় এক বছর আগে থেকে অনুষ্ঠানের প্রস্তুতি কার্যক্রম শুরু হয়। বিভিন্ন পর্যায়ে কমিটি ও উপকমিটি গঠন, কার্যালয় স্থাপন, পরিকল্পনা চুড়ান্ত করার জন্য সভা আয়োজন করা হয়েছে। সবকিছু মিলিয়ে বাংলাদেশে ইতিপূর্বে এতবড় আয়োজন আমরা কখনো দেখিনি। একটা মহাযজ্ঞ। এই মহাযজ্ঞের অংশ হিসেবে সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনে অন্যতম গুরুত্বপূর্ন ভূমিকা পালন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। একাডেমির মাহাপরিচালক ছিলেন সাংস্কৃতিক অনুষ্টান ও প্রদর্শনী আয়োজন উপকমিটির সদস্য সচিব। ১৭ মার্চ ২০২০ জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষের উদ্ভাধন, ১৭-২৬ মার্চ ২০২১ দশ দিনব্যপী মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজন। ১০ জানুয়ারি ২০২২ বাংলাদেশ টেলিভিশনে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের অনুষ্ঠান আয়োজন, সর্বশেষ ১৭ মার্চ ২০২২ টুঙ্গিপাড়ায় মুজিববর্ষের সমাপনি আয়োজন এবং ২১-২৬ মার্চ টুঙ্গপাড়ায় মুজিববর্ষ লোকজ মেলা আয়োজন করা হয়। সবগুলো আয়োজনের সাথে সক্রিয়ভাবে থাকার সুযোগ হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির হয়ে সবগুলো আয়োজনে জাতীয় বাস্তবায়ন কমিটির সাথে সমন্বয় করেছি।

এসবের পাশাপাশি তথ্য প্রযুক্তিতে পড়াশোনার দীর্ঘদিনের স্বপ্ন পুরণের নতুন পথচলা শুরু করেছি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধিনে summer 2021 সেশনে তথ্য প্রযুক্তি বিষয়ে মাস্টার্স কোর্সে ভর্তি হয়েছি। একসাথে চাকুরি ও পড়াশোনা করার নতুন অভিজ্ঞতা। ক্লাস পড়াশোনা ও পরীক্ষা সবকিছু সমলে নেওয়ার জন্য সর্বোচ্চ পরিশ্রম করতে হবে।

বাংলাদেশের জনসংযোগ পেশাজীবীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ জনসংযোগ সমিতি। জনসংযোগ কর্মকর্তার দায়িত্ব পাওয়ার পর থেকেই সংগঠনটির কার্যক্রমের সাথে থাকার চেষ্টা করেছি। ১১ ডিসেম্বর ২০২১ সমিতির সাধারণ সভায় কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে আমাকে অন্তভূক্ত করা হয়েছে। আশাকরি ভালো কিছু কাজ করতে পারবো।

সপ্তাহে দুদিন ছুটি থাকলেও বেশিরভাগ সময়ে ছুটি কাটানো সম্ভব হয় না। বিভিন্ন জাতীয় দিবসগুলোতে অনুষ্ঠান আয়োজনের সার্থে অফিস করতে হয়। অনুষ্ঠানে উপস্থিত থাকতে হয়। তাই ছুটির দিনগুলোতেও সামাজিক ও পারিবারিক নানান আয়োজন থেকে বঞ্চিত হতে হয়। তবে সবকিছুর মধ্যে আনন্দ খুজার চেষ্টা করি। আনন্দের সহিত কর্মক্ষেত্রে কাজ করতে পারলে কোন পরিশ্রমই পরিশ্রম মনে হয়না।

একাডেমির জনসংযোগের কার্যক্রম দৃশ্যমান পরিবর্তন ঘটানোর চেষ্টা করেছি। বর্তমানে সর্বোচ্চ সংখ্যক সংবাদ মাধ্যমের সাথে নিয়মিত যোগাযোগ, সংবাদ বিজ্ঞপ্তি প্রেরণ ও বিজ্ঞাপন প্রেরণের, মিডিয়া মনিটরিং, ডকুমেন্টেশন ও আর্কাইভিং একাডেমির জনসংযোগের নিয়মিত ও গুরুত্বপূর্ন কার্যক্রম। পাশাপাশি তথ্যপযুক্তি, ইনোভেশন, তথ্য অধিকার আইন, সেবা প্রদান প্রতিশ্রুতি ইত্যাদি কার্যক্রমের ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করছি। কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৯-২০ ও ২০২০-২১ অর্থ বছরে উনোভেশন পুরস্কার পেয়েছি। সবসময় সহকর্মীদের সহযোগীতা পেয়েছি, ভবিষ্যতেও পাব বলে আশা রাখছি।

By Hasan Mahmud

This is Hasan Mahmud from Bangladesh. I completed Masters Degree on Statistics from Jagannath University. I’m Extrovert in Nature and like to take challenge. Want to be a entrepreneur. Have involvement with Several Social and Cultural Organizations.

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *